২৬ মার্চের মধ্যে জামায়াত-শিবিরকে নিষিদ্ধ না করলে কঠোর কর্মসূচিতে যাবে গণজাগরণ

স্টাফ রিপোর্ট ,জি নিউজ ঃ  ২৬ মার্চের মধ্যে জামায়াত-শিবিরকে নিষিদ্ধ না করলে কঠোর কর্মসূচিতে যাবে গণজাগরণ মঞ্চ। শুক্রবার রাজধানীর শাহবাগের প্রজন্ম চত্বরে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে মঞ্চ নেতারা এ ঘোষণা দিয়েছেন।
মঞ্চ থেকে ২৬ মার্চ মুক্তিযোদ্ধা-জনতা মহাসমাবেশের ডাক দেওয়া হয়েছে। রাত নয়টার দিকে অনুষ্ঠিত ওই সংবাদ সম্মেলনে ২৫ ও ২৬ মার্চের বিস্তারিত কর্মসূচি ঘোষণা করা হয়।
মুখপাত্র ইমরান এইচ সরকার বলেন, জাগরণ মঞ্চের ছয় দফা দাবির পক্ষে গত ২৩ ফেব্রুয়ারি থেকে এক মাসব্যাপী স্বাক্ষর সংগ্রহ শুরু হয়। শুধু শাহবাগের মঞ্চেই ১৭ লাখ স্বাক্ষর সংগ্রহ করা হয়েছে। সারা দেশের মঞ্চ থেকে এখনো স্বাক্ষরের কপি পৌঁছায়নি।
কর্মসূচি ঘোষণা করে ইমরান সরকার ২৫ মার্চ সারা দেশের সব স্কুল-কলেজে ক্লাস চলাকালে যেকোনো পিরিয়ডে বাংলা বইয়ের মুক্তিযুদ্ধের গল্প বা কবিতা পাঠ এবং তার ওপর শিক্ষকদের আলোচনার আহ্বান জানান। তিনি বলেন, ওই দিন বিকেল পাঁচটায় প্রজন্ম চত্বরের মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সারা দেশে সন্ধ্যা সাতটায় ২৫ মার্চের নির্মম গণহত্যা স্মরণে মৌন পদযাত্রা কর্মসূচি পালন করা হবে। ঢাকার বাইরের মঞ্চ থেকে স্থানীয় শহীদ মিনারে মৌন পদযাত্রার মধ্য দিয়ে শহীদ মিনারে যাওয়ার অনুরোধ জানানো হয়েছে। কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে মঞ্চ থেকে ওই দিন রাত ১১টায় মৌন পদযাত্রা শুরু করা হবে।
অন্যান্য কর্মসূচি হলো ২৫ মার্চ রাত ১১টা ২৯ মিনিট থেকে ১১টা ৩১ মিনিট পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে এবং সারা দেশে, দেশের বাইরে বিশ্বব্যাপী ‘ফিরে যাই একাত্তরে’ শিরোনামে একাত্তরের মুক্তিযুদ্ধের স্মৃতি স্মরণ, রাত ১১টা ৩৫ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে মোমবাতি প্রজ্বালনের মাধ্যমে আলোর মিছিল বের হয়ে তা জগন্নাথ হল গণকবরে গিয়ে শহীদদের স্মরণে সেখানে শ্রদ্ধা নিবেদন, রাত ১১টা ৫৮ মিনিট থেকে ১২টায় জগন্নাথ হল স্মৃতিসৌধে দুই মিনিট নিষপ্রদীপ মুহূর্ত পালন, রাত ১২টায় জাগরণ মঞ্চে ফিরে আসার পর ভোর পর্যন্ত মুক্তিযুদ্ধবিষয়ক চলচ্চিত্র প্রদর্শন।
পরের দিনের কর্মসূচির মধ্যে রয়েছে ২৬ মার্চ সকাল সাতটায় প্রজন্ম চত্বরে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশন, সাভার স্মৃতিসৌধে শ্রদ্ধা জানিয়ে বিকেলে সমাবেশ এবং রাত আটটায় মুক্তিযুদ্ধের ৪২ বছর স্মরণে ৪২টি ফানুস ওড়ানো।

জি নিউজ /প্রতিবেদন/২৪-০৩-২০১৩

Exit mobile version