সেনাবাহিনীর ডাটা সেন্টার চালু হচ্ছে

জি নিউজঃ তথ্যপ্রযুক্তির ক্রমবর্ধমান উন্নয়নের ধারাবাহিকতায় বাংলাদেশ সেনাবাহিনীতে যুক্ত হতে যাচ্ছে বিশ্বমানের অত্যাধুনিক মডিউলার সার্টিফাইড টায়ার-৩ ডাটা সেন্টার। আগামী ডিসেম্বরের মধ্যেই এটি চালু হবে।

এই ডাটা সেন্টারে তথ্যপ্রযুক্তি অবকাঠামো নির্মাণের জন্য বাংলাদেশ সেনাবাহিনী দেশের শীর্ষ স্থানীয় আইটি প্রতিষ্ঠান ‘গ্রামীণফোন আইটি লিমিটেড’র সঙ্গে আনুষ্ঠানিকভাবে চুক্তি সই করে গতকাল রোববার।

ঢাকা সেনানিবাসের স্টেশন অফির্সার্স মেস-সি’তে আয়োজিত এই অনুষ্ঠানে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন জিপিআইটি’র প্রধান নির্বাহী কর্মকর্তা রায়হান শামসি ও সেনাবাহিনীর আইটি পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইমামুজ্জামান।

ভারপ্রাপ্ত সেনাবাহিনী প্রধান ও চিফ অব জেনারেল স্টাফ লে. জেনারেল মইনুল ইসলাম,  ডিরেক্টর মিলিটারি ইন্টেলিজেন্স লে. কর্নেল ইফতেখার, লে. কর্নেল সালাউদ্দিন এ সময় উপস্থিত ছিলেন।

এটি হবে বাংলাদেশের এ যাবতকালের সর্ববৃহৎ আইটি স্থাপনা, যা প্রসিদ্ধ আন্তর্জাতিক প্রতিষ্ঠান আপটাইম ইনস্টিটিউট কর্তৃক স্বীকৃত। এটি সেনাবাহিনীর তথ্যপ্রযুক্তির আধুনিকায়নের পথিকৃৎ হিসেবে কাজ করবে। ডিজিটালাইজেনশন কর্মকান্ডে সহায়তা করার পাশাপাশি প্রস্তাবিত ডাকা সেন্টারটি সেনাবাহিনীর প্রতিষ্ঠানিক ক্ষমতা বৃদ্ধিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

লে. জেনারেল মইনুল ইসলাম বলেন, এই পরিকল্পনার সঙ্গে আমিও ছিলাম। এজন্য গর্বিত মনেকরছি। আমাদের একটি স্বপ্ন ছিল।  যে কারণে এটি করতে পারছি। সেনাবাহিনীর আইটি বিভাগ শুধু কম্পিউটার মেরামত করবে। এক সময় বিষয়টি এরকমই ছিল। আজ সেই ধারনা পাল্টে গিয়েছে। আমি দায়িত্ব নিয়ে এই চিন্তা ও পরিকল্পনা থেকে বেরিয়ে এসেছি। তিনি জিপিআইটিকে ধন্যবাদ জানান।

জিপিআইটি প্রধান নির্বাহী কর্মকর্তা রায়হান শামসি বলেন, সেনাবাহিনীর জন্য কাজ করার বিষয়টি আমাদের জন্য গর্বের। আগামী ৬ মাসের মধ্যে এই কাজ শেষ হবে। এই কাজটি করছি দেশের জন্য।

অনলাইন ডেস্ক/জি নিউজ

Exit mobile version