মোদি ম্যাজিক উধাও, উপনির্বাচনে বড় ধাক্কা খেয়েছে বিজেপি

আন্তর্জাতিক ডেস্ক:- ভারতের উপনির্বাচনে বড় ধরনের ধাক্কা খেয়েছে ক্ষমতাসীন হিন্দুত্ববাদী দল বিজেপি। সবচেয়ে বড় ধাক্কা খেয়েছে তারা উত্তরপ্রদেশে। সেখানে বিজেপি সংসদ সদস্য যোগী আদিত্যনাথকে দলের প্রধান করে নির্বাচনের দায়িত্ব দেয়া হয়েছিল। আদিত্যনাথ অবশ্য প্রাণপণ চেষ্টাও করেছিলেন জয়ের জন্য। কিন্তু তার ধর্মীয় মেরুকরণের চেষ্টা এখানে চূড়ান্তভাবে ব্যর্থ হয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব বিজেপির নাম উল্লেখ না করে বলেছেন, “মানুষ সাম্প্রদায়িক শক্তিকে প্রত্যাখ্যান করেছে। মানুষের কাছে এজন্য আমি কৃতজ্ঞ। সমাজবাদী পার্টি রাজ্যের উন্নয়নের জন্য কাজ করবে।”

 বিজেপি নেতা রামেশবর চৌরাশিয়া বলেছেন, “আমরা হার স্বীকার করেছি। জনতার রায় কে সম্মান জানাচ্ছি।”  উত্তরপ্রদেশে ১১টি বিধানসভা আসনে উপনির্বাচন হয়। এর মধ্যে ৮টি আসনই রাজ্যে ক্ষমতাসীন সমাজবাদী পার্টির ঝুলিতে পড়েছে। বিজেপি এখানে মাত্র ৩টি আসন হাসিল করতে পেরেছে।

 এগুলো হলো লখনৌ পূর্ব, নয়ডা এবং সাহারানপুর নগর। সমাজবাদী পার্টি জিতেছে ঠাকুরদ্রারা, বিজনৌর, রোহনিয়া, চরখড়ি, হমিরপুর, সিরাথু, নিঘাসন এবং বলহা আসনে। এদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজের রাজ্য গুজরাটে ৯টি আসনের মধ্যে ৬টিতে বিজেপি জয় লাভ করেছে। এখানকার ৩টি আসনে জয়ী হয়েছে কংগ্রেস। এখানকার ভদোদরা লোকসভা আসন টিতে জয়ী হয়েছে বিজেপি প্রার্থী। এটি অবশ্য আগেই নরেন্দ্র মোদির জেতা আসন ছিল। তিনি এই আসনটি ছেড়ে দেয়ায় তা শূন্য হয়।

 রাজস্থানে ৪টি আসনের মধ্যে ১টিতে মাত্র জিততে পেরেছে বিজেপি। বাকি তিনটিতে জিতেছে কংগ্রেস দল। সেখানেও রাজ্যে ক্ষমতাসীন বিজেপির বসুন্ধরা রাজে সিন্ধিয়া সরকারের ওপর একটি বড় ধাক্কা। পশ্চিমবঙ্গে দুটি আসনের মধ্যে ১টিতে জিতে এই প্রথম খাতা খুলেছে বিজেপি এখানে। বিগত বিধানসভা ভোটে এই কেন্দ্রে জিতেছিলেন সিপিএমের নারায়ন মুখোপাধ্যায়। তার মৃত্যুর পর এ আসনটি শূন্য হয়।

 রাজ্যের রাজধানী কোলকাতা দুর্গ অবশ্য আগলে রেখেছে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস। এখানে চৌরঙ্গি কেন্দ্রে তৃণমূল প্রার্থী অভিনেত্রী নয়না বন্দ্যোপাধ্যায় জয়ী হয়েছেন ১৪ হাজারেরও বেশি ভোটে।খবর:রেডিও তেহরান, সারদা ইস্যু নিয়ে বিজেপির সাঁড়াশি আক্রমণ সত্বেও এই কেন্দ্রটি তৃণমূলেরই থেকে গেছে।

Exit mobile version