বিদেশ গমনেচ্ছুদের জন্য দেশব্যাপী অনলাইনে নিবন্ধন শুরু রোববার

জি নিউজ বিডি.নেট: বিদেশে মানসম্মত শ্রম অভিবাসনের লক্ষ্যে রোববার দেশব্যাপী অনলাইনে নিবন্ধন কর্মসূচি শুরু হচ্ছে। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন গতকাল  এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।

মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত ওই সম্মেলনে তিনি আরো বলেন, আগামী ২২ সেপ্টেম্বর রোববার শুরু হয়ে ১০ অক্টোবর ২০১৩ পর্যন্ত এই অনলাইন নিবন্ধন কার্যক্রম চলবে। ঢাকা ও বরিশাল বিভাগে ২২ থেকে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত, রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগে ২৮ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত এবং খুলনা ও চট্টগ্রাম বিভাগে ৪ অক্টোবর থেকে ১০ অক্টোবর পর্যন্ত নিবন্ধন করা হবে।

বিশ্বের বিভিন্ন দেশে সরকারি ও বেসরকারি চাকুরির জন্য আগ্রহী পুরুষ ও মহিলা প্রার্থিরা যোগ্যতা অনুযায়ী পছন্দমত বিভিন্ন পেশায় বুয়েটের সহায়তায় ডিজিটালাইজ পদ্ধতিতে নাম নিবন্ধন করতে পারবেন।

ইউএনডিপি এবং ইউএসএআইডি’র কারিগরি সহায়তায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের বাস্তাবায়নাধীন একসেস টু ইনফরমেশন (এ টু আই) প্রোগ্রামের অধীনে ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্র, সিটি করপোরেশনের অধীন ওয়ার্ড পর্যায়ে স্থাপিত নগর তথ্য ও সেবাকেন্দ্র, পৌরসভার আওতাধীন পৌরসভা তথ্য ও সেবাকেন্দ্র এবং জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর অধীনস্থ ৪২ জেলায় অবস্থিত জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে এ নিবন্ধন পরিচালিত হবে। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত স্ব স্ব জেলার প্রাথীরা নিবন্ধন করতে পারবেন।

ইঞ্জিনিয়ার মোশাররফ বলেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় পৃথিবীব্যাপি মানসম্মত শ্রম অভিবাসন নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। বিশ্ব শ্রমবাজারে বাংলাদেশী শ্রমিকদের চাহিদা বৃদ্ধি এবং বিভিন্ন দেশ থেকে শ্রমিক নিয়োগের মৌখিক ও লিখিত আহ্বানের ভিত্তিতেই এ নিবন্ধন কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

বাংলাদেশের নাগরিক যার বয়স ১৮-৪৫ বছরের মধ্যে তারা নিবন্ধন করতে পারবেন। তবে ‘নারী গৃহকর্মী’ পেশায় বয়স ২৫-৪৫ বছর হতে হবে। যে কোন দেশের জন্য এই রেজিস্ট্রেশন প্রযোজ্য হবে। তবে একজন প্রার্থী তার পছন্দের পেশায় সর্বাধিক ৭ টি দেশে অভিবাসনের জন্য আবেদন করতে পারবেন। প্রাথীরা দুই শতাধিক ট্রেড বা পেশা থেকে এক বা একাধিক ট্রেড পছন্দ করতে পারবেন।

মন্ত্রী জানান, এই নিবন্ধন সম্পন্ন হওয়ার পর নিবন্ধনভূক্ত প্রার্থীদের বিদেশে যাওয়া শেষ না হওয়া পর্যন্ত নতুন করে নিবন্ধন করা যাবে না। তবে যারা আঠারো বছর বয়সে পদার্পন করবেন তারা বয়স প্রমাণের সার্টিফিকেটসহ যে কোন সময় জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসে নিবন্ধনের সুযোগ পাবেন।

যারা ইতিমধ্যেই মালয়েশিয়া, হংকং, সিঙ্গাপুর ও জর্ডানে গমনের জন্য নিবন্ধন করেছেন তারাও বর্তমানে অন্যান্য দেশের জন্য পছন্দ অনুযাযী দক্ষ/আধা-দক্ষ/অদক্ষ ট্রেডভিত্তিক রেজিস্ট্রেশন করতে পারবেন।

মোশাররফ বলেন, এই নিবন্ধনের আওতায় স্বল্প অভিবাসন ব্যয়ে বিদেশে পাঠানো হবে। এক্ষেত্রে কোন অভিবাসি শ্রমিকের অভিবাসন ব্যয় তার তিন মাসের বেতনের বেশি হতে পারবে না।

সূত্রঃ অনলাইন

Exit mobile version