পেশাগত কাজের বাইরে যেভাবে সময় কাটান সফল মানুষরা

বিনোদন ডেস্কঃ- কর্মজীবনে ব্যস্ততার কমতি নেই। কিন্তু তারপরও অফিস শেষে ব্যক্তিগত জীবন বলতে একটা সময় হাতে থাকে। তা ছাড়া কিছু প্রতিষ্ঠান সত্যিকার অর্থেই কর্মীদের বেশ সময় দিয়ে থাকে। বেশ কয়েক দিনের ছুটি পেলে ভেবে বের করা যায় না কি করা উচিত। এখানে বিশেষজ্ঞরা জানাচ্ছে এমন সময়ের বেশ কয়েকটি ব্যবহারের কথা যা সর্বোচ্চ সুফল বয়ে আনবে। সফল মানুষের জীবনে এই তালিকা দেখা যায়।

১. গুছিয়ে নিন : এ সময়টাতে বাড়িঘর গুছিয়ে নিতে পারেন। বড় ধরনের পরিবর্তনও ঘটাতে পারেন। নতুন রং বা বাগান গড়ে তোলা থেকে শুরু করে যেকোনো কাজ গুছিয়ে নিন।

২. স্বাস্থ্যের খবর নিন : একটু বেশি সময় ছুটি পেলেই চিকিৎসকের কাছে যান। আপনার স্বাস্থ্যের সার্বিক অবস্থা পরীক্ষা করিয়ে আসুন। কারণ ক্যারিয়ারে সফলতার জন্যে সুস্থ থাকা খুবই জরুরি।

৩. যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যান : অফিসের সব কাজ যদি বুঝিয়ে দিয়ে আসতে পারেন, তবে ছুটিতে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ুন। ফেসবুক, ইমেইল-কে বিদায় জানান। মস্তিষ্ককে বিশ্রাম দেওয়াই হবে মূল উদ্দেশ্য।

৪. নেটওয়ার্ক ঠিকঠাক করুন : ব্যস্ততার কারণে হয়তো পরিচিতজনদের সঙ্গে অনেকদিন যোগাযোগ হয় না। এদের সঙ্গে আবারো যোগাযোগ সৃষ্টি করুন। এ কাজে সময়টা ব্যয় করতে পারেন।

৫. সোশাল মিডিয়ায় আপডেট থাকুন : অনেকগুলো সোশাল মিডিয়া প্রোফাইল থাকলে এবং এতে সময় না দিতে পারলে, ছুটির দিনগুলোতে এগুলো আপডেট করে নিতে পারেন।

৬. বন্ধুদের সঙ্গে দেখা করুন : পুরনো বন্ধুদের সঙ্গে দেখা করে আসতে পারেন। অনেক দিন দেখা হয় না এমন বন্ধুকে পেলে তো কথাই নেই।

৭. পরিবারকে সময় দিন : যারা অতি ব্যস্ত থাকেন তারা ছুটির দিনগুলো পার করুন পরিবারের সঙ্গে। দূরে কোথাও ঘুরতে চলে যান। অথবা বাড়িতেই অবস্থান করুন।

৮. ঘুরতে যান : হালকা পর্যটকের মেজাজে চলে যান। সুন্দরা প্রাকৃতিক পরিবেশে চলে যান। উপভোগ করুন সময়টাকে। তরতাজা হয়ে ফেরত আসতে পারবেন।

৯. নতুন প্রতিষ্ঠানটি নিয়ে গবেষণা চালান : যদি নতুন কোনো প্রতিষ্ঠানে চাকরি নিয়ে থাকেন, তবে এর সম্পর্কে বিস্তারিত জানতে ছুটির দিন বেছে নিতে পারেন।

১০. জরুরি কাজের সমন্বয় করুন : ক্যারিয়ার খুব অল্প সময়ের মধ্যে কি করতে চান এবং অন্যান্য বিষয়ে কিভাবে এগোতে চান তা নিয়ে চিন্তাভাবনা করতে পারেন। যে বিষয়ে পরিবর্তন আনা জরুরি তা নিয়েও ভাবতে থাকুন।

১১. দীর্ঘমেয়াদি ক্যারিয়ার ভাবনা : এ কাজের সঠিক সময় ছুটির দিন। আগামী ১০ বছরে পেশাজীবনকে কিভাবে এগিয়ে নিতে চান তা ভাবতে পারেন।

১২. নতুন কর্মসূচি : যদি কাজের ধরন এমন হয় যে তা ঘন ঘন বদলাতে হচ্ছে, তবে আগামী সময়সূচি গুছিয়ে নিন ছুটির সময়।

১৩. আরাম করুন : কিছুই না করে স্রেফ পড়ে পড়ে ঘুমাতে পারেন। এতে হারানো প্রাণশক্তি ফিরে আসবে। নিজেকে আবারো পরিপূর্ণ অবস্থায় ফিরে পাবেন। সূত্র : বিজনেস ইনসাইডার

Exit mobile version