ঢাকা ও চট্টগ্রাম ডিএসই’র নতুন সূচক কমেছে ২৯ পয়েন্ট

জি নিউজঃ-ঢাকা দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার মূল্যসূচক পতনে লেনদেন শেষ হয়েছে। উল্লেখ্য, ডিএসই’র সাধারণ সূচকের শেষ কার্যদিবস ছিল বুধবার।বৃহস্পতিবার থেকে ডিএসই’র প্রধান সূচক হচ্ছে ডিএসইএক্স সূচক। বাজার বিশ্লেষকরা বলছেন, ঈদের আগে বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করে টাকা তুলতে পারবেন না, তাই তারা শেয়ার বেচা-কেনায় আগ্রহ দেখাচ্ছেন না।ফলে বাজারে লেনদেন কমেছে।
এদিন লেনদেন শুরুর প্রথম পাঁচ মিনিট পর বেলা ১১টা ৫ মিনিটে ডিএসইএক্স সূচক ৪ পয়েন্ট বাড়ে।এরপর থেকে সূচক কমতে শুরু করে।১১টা ১০ মিনিটে সূচক ১০ পয়েন্ট, ১১টা ১৫ মিনিটে সূচক ২২ পয়েন্ট, ১১টা ২০ মিনিটে সূচক ২৫ পয়েন্ট কমে যায়।
বেলা ১১টা ৩০ মিনিটে ডিএসইএক্স সূচক ১৪ পয়েন্ট, দুপুর ১২টায় সূচক ২৫ পয়েন্ট, দুপুর ১টায় সূচক ২৯ পয়েন্ট কমে যায়।লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৩ হাজার ৯১১ পয়েন্টে। এদিকে, ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৪৭৭ পয়েন্টে। লেনদেন শেষে ডিএসই’তে ১৩৯টি প্রতিষ্ঠানের দাম ও ডিএসইএক্স সূচক কমেছে ২৯ পয়েন্ট।লেনদেন হয়েছে মোট ৩০২ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।এছাড়া ডিএসই’তে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১১১টির, কমেছে ১৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দাম। এদিকে  লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায়  রয়েছে- অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, বাংলাদেশ সাবমেরিন কেবল, মেঘনা পেট্রোলিয়াম, ফ্যামিলি টেক্সটাইল,  স্কয়ার ফার্মা, পদ্মা অয়েল, গ্রামীণ ফোন, যমুনা অয়েল, আরএন স্পিনিং এবং বেক্সিমকো লিমিটেড। অন্যদিকে, বৃহস্পতিবার লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ১০১ পয়েন্ট কমে অবস্থান করছে ৭ হাজার ৭০৩ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১০৫ পয়েন্ট কমে ১০ হাজার ২৬০ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৮৭ পয়েন্ট কমে ১২ হাজার ২১৪ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসই’তে লেনদেন হয়েছে মোট ২৬ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ খবর ডিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

জি  নিউজ/তাঃ-০১ আগস্ট ২০১৩  

Exit mobile version