গাইবান্ধার ফুলছড়ির চরাঞ্চলে তিনদিন ব্যাপী চর মেলা ও যমুনা নদীতে নৌ শোভাযাত্রা

gib n

বিশেষ প্রতিনিধি, গাইবান্ধাঃ- জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় জনসচেতনতা সৃষ্টির লক্ষে গাইবান্ধার ফুলছড়ি উপজেলার যমুনা নদী বেষ্টিত প্রত্যান্ত চরাঞ্চল ফজলুপুর ইউনিয়নের নিশ্চিন্তপুরে সোমবার থেকে তিনদিনব্যাপী গ্রামীণ চর মেলা ও নৌ শোভাযাত্রার বর্ণাঢ্য কর্মসূচী পালিত হয়। এ উপলক্ষে নদীতে ঐতিহ্যবাহি নৌকা বাইচ, ঘোড় দৌড়, লাঠি খেলা ও গ্রামীণ হারিয়ে যাওয়া নানা ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়া ওই চরে চন্দন স্বর উচ্চ বিদ্যালয় মাঠে চরাঞ্চলে উৎপাদিত কৃষি পণ্যসহ গ্রামীণ চারুকারু শিল্প পণ্যের এক মেলা বসে।

গাইবান্ধার অন্যতম স্বে^চ্ছাসেবী সংগঠন গণ উন্নয়ন কেন্দ্র কর্তৃক দাতা সংস্থা ক্রিশ্চিয়ান এইড এর সহযোগিতায় আয়োজিত এই বিশেষ চর মেলা ও নৌ শোভাযাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করেন গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া। ফুলছড়ির বালাসী নৌ-ঘাট থেকে নিশ্চিন্তপুর চর পর্যন্ত ১০ কিলোমিটার যমুনা নদী পথে বর্ণালী সাজে সজ্জিত ৫টি নৌকা এই নৌ-শোভাযাত্রায় অংশ নেয়। নদীর তীরেই চরাঞ্চলের কয়েক হাজার নারী-পুরুষ-শিশু মেলার এই প্রদর্শনী ও প্রতিযোগিতা সমুহ উপভোগ করেন।

ফজলুপুর ইউপি চেয়ারম্যান জয়নাল উদ্দীন জালালের সভাপতিত্বে আয়োজিত জলবায়ুর প্রভাবে সমস্যা ও উত্তোরণের লক্ষে জলবায়ু পরিবর্তনের সাথে খাপ খাওয়ানোর জন্য প্রস্তুতি নিতে হবে এখনই’ শীর্ষক এক মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, সংসদ সদস্য অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া, ফুলছড়ি উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু সাঈদ সরকার, উপজেলা নির্বাহী অফিসার মোস্তাফিজুর রহমান, গণ উন্নয়ন কেন্দ্রের নির্বাহী প্রধান এম. আবদুস্ সালাম, গাইবান্ধা প্রেসক্লাবের সাধারন সম্পাদক আবু জাফর সাবু, উপাধ্যক্ষ জহুরুল কাইয়ুম প্রমুখ। পরে মেলা মঞ্চে নাটক ও সংগীতানুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধান অতিথি অ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা জলবায়ু পরিবর্তন জনিত বাংলাদেশের ক্ষয়ক্ষতি মোকাবেলায় বিশ্বের দরবারে যে সোচ্চার দাবি উত্থাপন করেছিলেন তারই ফলশ্রæতিতে জলবায়ুর বিরূপ প্রভাব সৃষ্টির জন্য দায়ী প্রভাবশালী দেশগুলো আমাদেরকে ক্ষতিপূরণ দিতে বাধ্য হয়েছে। তিনি চরাঞ্চলের শিক্ষার উন্নয়নের গুরুত্বারোপ করে বলেন, বর্তমান সরকার অবহেলিত এসব অঞ্চলে শিক্ষার মান উন্নয়নে কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে।

 

Exit mobile version